ইরানি টেলিভিশন মালিককে তুরস্কে হত্যা

প্রকাশঃ এপ্রিল ৩০, ২০১৭ সময়ঃ ৬:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৫ পূর্বাহ্ণ

সাইদ কারিমিয়ান

ফারসি ভাষার জেম টিভি কোম্পানির ইরানি মালিক সাইদ কারিমিয়ানকে তুরস্কের ইস্তাম্বুলে গুলি করে হত্যা করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় ৪৫ বছর বয়সী এই ইরানি মালিককে ইস্তাম্বুলের মাসলাকে হত্যা করা হয়।একই সময়ে তার এক কুয়েতি ব্যবসায়ী আংশীদারকেও গুলি করে হত্যা করা হয়।

এই হত্যাকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট একটি গাড়িও পাওয়া যায়; যা হত্যাকারীরা পুড়িয়ে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে ঘটনার তদন্তে নেমেছে তুর্কি পুলিশ।

এদিকে ইরানে জেম টিভি কোম্পানির এই মালিকের অনুপস্থিতিতে তার বিরুদ্ধে বিচার হয় এবং তাকে ছয় বছরের কারাদণ্ডও দেওয়া হয়। ইরানের বিরুদ্ধে অপপ্রচার চালানোর দায়ে তাকে এ সাজা দেওয়া হয় বলে জানা যায়।

মূলত শনিবার সন্ধ্যায় কারিমিয়ানকে বহনকারী গাড়িতে মুখোশ পরা সন্ত্রাসীরা গুলি চালালে তাৎক্ষণিকভাবে তিনি মারা যান বলে গণমাধ্যমে বলা হয়েছে। এছাড়া তার সঙ্গে থাকা কুয়েতি ব্যবসায়ী অংশীদার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

জেম টেলিভিশনে পশ্চিমা ঘরানার অনুষ্ঠানগুলো ইরানি ভাষায় সম্প্রচার করে থাকে । যদিও এসব অনুষ্ঠান নিয়ে ইরানে ঘোর আপত্তি রয়েছে এবং এগুলোকে ইরানি কর্তৃপক্ষ ইসলামবিরোধী অনুষ্ঠান হিসেবে অভিহিত করে থাকে।

এদিকে তুর্কি কর্তৃপক্ষ গত তিন মাস ধরে তাকে হুমকি দিচ্ছে এবং এ কারণে তিনি ইস্তাম্বুল ছেড়ে লন্ডনে যাওয়ার পরিকল্পনাও করেছিলেন। কিন্তু তুর্কি পুলিশের ধারণা, ব্যবসা সংক্রান্ত বিরোধ বা কোনো গোষ্ঠী বিরোধের কারণে তাকে হত্যা করা  হতে পারে।

উল্লেখ্য,  জেম গ্রুপ প্রথমে লন্ডনে প্রতিষ্ঠিত হয় এবং পরবর্তীতে তাদের ব্যবসা দুবাইয়ে সম্প্রসারিত হয়। গ্রুপের ওয়েবসাইটের তথ্যানুযায়ী, ফারসি ভাষায় তাদের ১৭টি টিভি চ্যানেল রয়েছে। এ ছাড়া কুর্দি, আজেরি ও আরবি ভাষায়ও একটি করে চ্যানেল আছে।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G